ওমানের নতুন সুলতান কাবুসের ভাই হাইথাম

ওমানের নতুন সুলতান কাবুসের ভাই হাইথাম

January 11, 2020 536 By মিরসরাই খবর

আন্তর্জাতিক ডেস্ক::
দীর্ঘ ৪৯ বছর শাসন করে মৃত্যুবরণ করেছেন ওমানের সুলতান কাবুস বিন সাইদ আল সাইদ। তার বিদায়ের পর দেশটির নতুন সুলতান হিসেবে কাবুসের ভাই হাইথাম বিন তারিকের নাম ঘোষণা করা হয়েছে। খবর আল জাজিরার।
স্থানীয় সংবাদমাধ্যম আল ওয়াতান এবং আল রোয়ার খবরে বলা হয়েছে, শনিবার ক্ষমতাসীন পারিবারিক কাউন্সিলের সামনে শপথ পড়ানো হয়েছে হাইথামকে। তবে রাষ্ট্রীয়ভাবে এখনো নতুন সুলতানের বিষয়ে ঘোষণা দেয়া হয়নি।

mAD

দেশটির সংবিধান অনুযায়ী, সুলতান পদ শূন্য হওয়ার তিন দিনের মধ্যে উত্তরাধিকার নির্ধারণ করতে হবে। ওমানের নতুন সুলতান হবে রাজ পরিবারের সদস্য। তাকে অবশ্যই মুসলমান, প্রাপ্তবয়স্ক, যৌক্তিক এবং ওমানের মুসলমান বাবা-মায়ের পুত্র হতে হবে।
৬৫ বছর বয়সী হাইথাম বিন তারিক ১৯৯০ দশকের মাঝামাঝিতে ওমানের ঐতিহ্য ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রীর দায়িত্ব পালন করেন। তার আগে তিনি পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দায়িত্বও পালন করেছেন। এছাড়া ৮০’র দশকে ওমানের ফুটবল ফেডারেশন গঠনের পর প্রথম প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন হাইথাম।
শুক্রবার সন্ধ্যায় মারা যান ওমান সালতানাতের শাসক কাবুস বিন সাইদ আল সাইদ। শনিবার ভোরে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন তার মৃত্যুর খবর দিয়ে তিন দিনের রাষ্ট্রীয় শোকের কথা জানায়।

mAD