তথ্য অধিকার আইন- কি এবং কেন?

তথ্য অধিকার আইন- কি এবং কেন?

July 30, 2018 1426 By মিরসরাই খবর

মো. সাঈদ হাসান (অভি)::

mAD

যে- সব তথ্য সাধারণ নাগরিকের রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক অধিকার অর্জনে সহায়ক, যার অভাবে এই অধিকারগুলো অর্জন করা কঠিন হয়ে পড়ে, রাষ্ট্রীয় সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় নাগরিক নিরবিচ্ছন্নভাবে বা বাধাহীনভাবে অংশ নিতে পারেনা, সেসব তথ্য পাওয়ার অধিকারকে সাধারণভাবে তথ্য অধিকার বলে।

তথ্য অধিকার আইন ২০০৯- এর সংজ্ঞা:- 

বাংলাদেশ সংবিধানের ৭(১) অনুচ্ছেদে বলা আছে- রাষ্ট্রের সকল ক্ষমতার মালিক জনগণ। তাই সরকারের কাছে যে তথ্য আছে সেটার মালিকও জনগণ। অর্থাৎ ঐ তথ্য শুধু সরকারের একার সম্পত্তি নয়। সরকার তার কাজকর্মের মাধ্যমে যে তথ্য সংগ্রহ করে বা তৈরি করে সেই তথ্য জনগণের জন্যই। জনগনের সম্পদ কাজে লাগিয়ে,জনগণের উন্নতি বা মঙ্গলের জন্যই সরকার কাজ করে। আর এই ধারণা থেকেই এসেছে জনগণের তথ্য জানার অধিকার।  তথ্য অধিকার আইন কেন দরকার:-

মানুষ যখন বুঝতে পারবে,তাদের জীবনের সাথে সংশি­ষ্ট অনেকগুলো বিষয় সম্পর্কে জানাটা তাদের অধিকার এবং এই অধিকারটা আদায়ের জন্য একটা আইন আছে- তখনই তারা খুব সহজেই এই আইনটি ব্যবহার করতে শুরু করবে। আর মানুষ যখন তার জীবনের সঙ্গে সংশি­ষ্ট অতি প্রয়োজনীয় তথ্য জানতে আইনগতভাবে দাবি জানাবে,তখন কর্তৃপক্ষ আর চুপ থাকতে বা তথ্য গোপন রাখতে পারবে না। অন্যদিকে অকার্যকর তথ্য সংরক্ষণ-পদ্ধতি এবং সরকারী কর্মকর্তাদের জবাবদিহি না থাকায় তথ্য সংগ্রহের ক্ষেত্রে জনগণ সমস্যার মুখোমুখি হন প্রায়ই। তথ্য অধিকার আইনের অধীনে নথি সংরক্ষণের ওপর যেমন গুরুত্ব দেওয়া হয়েছে,তেমনি গুরুত্ব দেওয়া হয়েছে সরকারি কর্মকর্তাদের জবাবদিহিতা প্রতিষ্ঠার ওপরেও । যা সমাজে একটি স্বচ্ছতা জবাবদিহিতামূলক একটি সংস্কৃতি চালু করবে।

লেখক: আইনজীবি

এল.এল.বি, এল.এল.এম

জজ কোর্ট, চট্টগ্রাম।

mAD