প্রয়োজনীয় পারিবারিক আইন ও বিধি বিধান

প্রয়োজনীয় পারিবারিক আইন ও বিধি বিধান

August 13, 2018 1057 By মিরসরাই খবর

মো. সাঈদ হাসান (অভি)::

mAD

*পারিবারিক সহিংসতা কি?

অক্টোবর’২০১০ মহান জাতীয় সংসদে জাতিসংঘ কর্তৃক ঘোষিত নারীর প্রতি সকল প্রকার বৈষম্য বিলোপ সনদ ও শিশু অধিকার সনদ এর স্বাক্ষরকারীরাষ্ট্র হিসেবে আমাদের সংবিধানে স্বীকৃতনারী ও শিশুর সম অধিকার প্রতিষ্ঠার নিমিত্তে পাশ হয় “পারিবারিক সহিংসতা (প্রতিরোধ ও সুরক্ষা) আইন,২০১০”। এ আইন মতে, পারিবারিক সহিংসতা বলতে, পারিবারিক সম্পর্ক রয়েছে এমন কোন ব্যক্তি কর্তৃক পরিবারের অপর কোন নারী বা শিশু সদস্যের উপর শারীরিক, মানসিক, যৌন নির্যাতন অথবা আর্থিক ক্ষতি সাধন করাকে বুঝায়।

* পারিবারিক সহিংসতা প্রতিরোধ আইনে সুরক্ষা আদেশ লংঘনের শাস্তি কি?

সুরক্ষা আদেশ বা এর কোন শর্ত লংঘন করলে লংঘনকারীকে ১ম বার অপরাধের জন্য সংশ্লিষ্ট অপরাধী ৬ (ছয়) মাসের কারাদন্ড বা ১০ হাজার টাকা অর্থদন্ড বা উভয় দন্ডে দন্ডিত হবেন। পরবর্তী প্রত্যেকবার অপরাধের জন্য অপরাধী ২ (দুই) বছরের কারাদন্ড এবং ১লক্ষ টাকা অর্থদন্ড বা উভয় দন্ডে দন্ডিত হবেন।

*পারিবারিক সহিংসতা (প্রতিরোধ ও সুরক্ষা) আইনে কেউ মিথ্যা মামলা করলে তার শাস্তি কি?

পারিবারিক সহিংসতা (প্রতিরোধ ও সুরক্ষা) আইনেমিথ্যা মামলা প্রতিরোধের ব্যবস্থাও রাখা হয়েছে। কেউ এ আইনে মিথ্যামামলা দায়ের করলে ১ বছরের কারাদন্ড বা ৫০ হাজার টাকা অর্থদন্ড বা উভয় দন্ডে দন্ডনীয় হবেন।

*পারিবারিক আদালত কি?

যে আদালতে পারিবারিক বিরোধীয় বিষয় নিয়ে মামলা পরিচালিত হয়। যেমন- দেনমোহর,ভরণপোষন,অভিভাবকক্ত,দাম্পত্য অধিকার পুনরুদ্ধার,বিবাহ বিচ্ছেদ,সন্তানের হেফাজত ও তত্বাবধান ইত্যাদি তাকে পারিবারিক আদালত বলে।

*দেনমোহর কি?

বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়ার জন্য স্বামীরনিকট হতে স্ত্রী শরীয়তের বিধান মতে অর্থ-সম্পদ লাভের অধিকার অর্জন করাকে দেনমোহর বলে। দেনমোহর বিবাহের মূল্য,এটি স্ত্রীর অধিকার এবং স্ত্রীর নিকট স্বামীর ঋণ।

*স্ত্রী যদি কোন কারণে স্বামীর তালাক দেয় তখন স্ত্রী দেনমোহর পাবে কি?

হ্যাঁ। স্ত্রী স্বামীকে তালাক দিলে অথবা স্বামী-স্ত্রীকে তালাক দিলে অথবা উভয়ের সমঝোতায় তালাক কার্যকর হলে স্ত্রী সকল ক্ষেত্রে দেনমোহর পাবে।

*ভরণপোষণ কি?

ভরণপোষণ বলতে স্ত্রীর জীবন ধারণের জন্য প্রয়োজনীয় সবকিছুর সংস্থান করাকে বুঝায়। স্ত্রী যতদিন স্বামীর প্রতি বিশ্বস্থ থাকবে এবং স্বামীর যুক্তি সঙ্গত আদেশ নির্দেশ মেনে চলবে স্বামী ততদিন স্ত্রীর ভরণপোষনে বাধ্য থাকবে।

*যৌতুক কি?

বিয়ের পরবর্তী যে কোন সময় বিবাহ বলবত থাকাকালীন এক পক্ষ কর্তৃক অপর পক্ষকে পণ দাবী ও দেয়া নেয়ার ব্যবস্থা হল যৌতুক।

*১৯৮০ সালের যৌতুক নিরোধ আইনের যৌতুক দাবীর শাস্তি কি?

কোন ব্যক্তি যদি যৌতুক গ্রহণ বা প্রদান করে অথবা গ্রহণে কু-প্ররোচনা দেন তাহলে সে অনধিক পাঁচ বছর তবে কমপক্ষে ১ বছর কারাদন্ডে বা জরিমানায় অথবা উভয় দন্ডে দন্ডনীয় হবেন।

লেখক: আইনজীবি

এলএলবি, এলএলএম

জজ কোর্ট, চট্টগ্রাম।

mAD