শিক্ষা বিস্তারে মিরসরাই পৌর এলাকায় প্রস্তুত এস.রহমান আইডিয়াল স্কুল

শিক্ষা বিস্তারে মিরসরাই পৌর এলাকায় প্রস্তুত এস.রহমান আইডিয়াল স্কুল

January 17, 2020 956 By মিরসরাই খবর

আবু সাঈদ ভূঁইয়া::
মিরসরাই পৌরসভার জনবহুল এলাকা নোয়াপাড়া-তালবাড়ীয়া’য় শিক্ষার আলো ছড়াতে প্রতিষ্ঠিত হতে যাচ্ছে এস.রহমান আইডিয়াল স্কুল। শুক্রবার (১৭জানুয়ারি) এ উপলক্ষ্যে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মিরসরাইয়ের সাংসদ সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন । মিরসরাই পৌর মেয়র মো. গিয়াসউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগ সভাপতি জাহাঙ্গীর কবির চৌধুরী, সাধারণ সম্পাদক একেএম জাহাঙ্গীর ভূঁইয়া, এস.রহমান ট্রাষ্টের নির্বাহী পরিচালক অধ্যক্ষ সোহরাব হোসেন প্রমুখ।
প্রধান অতিথির বক্তব্যে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, আমার পিতার নামে গড়া হয়েছে এস.রহমান ট্রাষ্ট। তিনি শিক্ষানুরাগী হিসেবে এ অঞ্চলে নিজামপুর কলেজ প্রতিষ্ঠা করেন। নিজামপুর কলেজটি আমার বাবার নামে নামকরনের প্রস্তাব দেয়া হলেও তিনি তা করেননি। পিতার প্রতি শ্রদ্ধা নিবেদনস্বরুপ আমি এই  এস.রহমান আইডিয়াল স্কুল প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছি। এস.রহমান ট্রাষ্ট্রের অধীনে বেশ কয়েকটি বিদ্যালয় ও মাদ্রাসা পরিচালিত হয়।
তিনি বলেন, এই এলাকাটি জনবহুল, মহাসড়ক পার হয়ে শিশুদেরকে দুরের স্কুলে যেতে হয়। এই দুর্ভোগ লাঘব করতে এই স্কুল প্রতিষ্ঠা করা হচ্ছে। বিগত নির্বাচনে প্রচারনা চালানোর সময় এলাকাবাসী এখানে একটি বিদ্যালয় স্থাপনের প্রয়োজনীয়তার বিষয়টি আমাকে জানায়।
আমাদের শিক্ষার্থীরা ইংরেজিতে দুর্বল, বিশ্বব্যাপী ইংরেজীতে দক্ষতার উপরে নির্ভর করে চাকুরী পাওয়া। তাই এই বিদ্যালয়টিতে শুরু থেকেই বাংলা কারিকুলামের ইংরেজি ভার্সনে শিক্ষা প্রদানের ব্যবস্থা নেয়া হচ্ছে।
মিরসরাই উপজেলা আওয়ামীলীগ সভাপতি জাহাঙ্গীর কবির চৌধুরী বলেন, এতদঞ্চলে শিক্ষা বিস্তারে মিরসরাইয়ের অভিভাবক ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের পরিবারের অবদান অনেক। এখানে একটি বিদ্যালয় এলাকাবাসীর দীর্ঘদিনের এই প্রানের দাবি ছিলো। তারই ধারাবাহিকতায় এস.রহমান ট্রাষ্ট আজ মিরসরাই পৌরসভার জনবহুল গ্রামে বিদ্যালয়টি বাস্তবায়ন করতে যাচ্ছে।
মিরসরাই পৌর মেয়র এম.গিয়াস উদ্দিন বলেন, ইতিমধ্যে বিদ্যালয়ের জন্য নির্ধারিত জায়গায় সীমানা প্রাচীর নির্মান, টিউবওয়েল স্থাপন, টয়লেট নির্মান কাজ শুরু হয়েছে। অচিরেই শেড নির্মানের কাজ শুরু হবে। আগামী মার্চ-এপ্রিল নাগাদ নিজস্ব শ্রেণী কক্ষে পাঠদান শুরু করা যাবে। আপাতত শ্রেনী কার্যক্রম শুরুর জন্য পাশ্ববর্তী একটি ভবন ভাড়া নেয়া হয়েছে।
এস.রহমান ট্রাষ্ট্রের নির্বাহী পরিচালক অধ্যক্ষ সোহরাব হোসেন জানান, এই শিক্ষাবর্ষ থেকেই শ্রেণী কার্যক্রম শুরু করা হবে। আগামী কয়েকদিনের মধ্যে শিক্ষক নিয়োগ সহ ছাত্র ছাত্রী ভর্তি কার্যক্রম শুরু হবে। প্রাথমিক অবস্থায় বিদ্যালয়টিতে ১ম শ্রেণী থেকে ৬ষ্ঠ শ্রেণী পর্যন্ত ছাত্রছাত্রীদের ভর্তি নেয়া হবে।

mAD
mAD