সিনে পর্দায় পল্লী কবির ‘নকশী কাঁথার মাঠ’

সিনে পর্দায় পল্লী কবির ‘নকশী কাঁথার মাঠ’

December 25, 2018 1097 By মিরসরাই খবর

বিনোদন ডেস্ক:

mAD

‘নকশী কাঁথার মাঠ’, ১৯২৯ সালে প্রকাশিত পল্লী কবি জসীম উদদীনের ওই আখ্যান কাব্যটির কথা সাহিত্যপ্রেমী বাঙালি সবাই জানেন। এই আখ্যানকাব্যে গ্রামের দুই তরুণ-তরুণী সাজু ও রূপাইয়ের প্রেম ও তাদের করুণ পরিণতি মন ছুঁয়ে যায় কমবেশি সবারই। জিনিউজ পত্রিকার খবরে বলা হয়, শুধু বাঙালিরই নয়, সাজু ও রূপাইয়ের প্রেম কাহিনির ইংরেজি অনুবাদটি সে সময় বাংলার বাইরে অন্যান্য পাঠকেরও দৃষ্টি আকর্ষণ করেছিল। রোমিও-জুলিয়েট, হীর-রাঞ্জার মতোই জনপ্রিয় সাজু ও রূপাইয়ের প্রেমগাথা চিরন্তন হয়ে আছে ‘নকশী কাঁথার মাঠ’ আখ্যান কাব্যের মাধ্যমে। এবার এই সাজু ও রূপাইয়ের অমর প্রেমগাথার উপর ভিত্তি করেই তৈরি হচ্ছে নতুন বাংলা ছবি ‘নকশী কাঁথার খোঁজে’।
পরিচালক হৃষিকেশ মণ্ডলের এই ছবিটি তৈরি হচ্ছে ভারত-বাংলাদেশের যৌথ প্রযোজনায়। ছবিতে দেখা যাবে ভারতের নবাগত ও নবাগতা রাহুল ও ডালিয়া ঘোষ, রূপাইয়ের মায়ের চরিত্রে দেখা যাবে প্রিয়া সেনগুপ্ত ও সাজুর মায়ের চরিত্রে দেখা যাবে সোমা চক্রবর্তীকে। এছাড়াও মুখ্যচরিত্রে দেখা যাবে সৌমিত্র চট্টোপাধ্যকে। রয়েছেন বাংলাদেশের অভিনেতা নাজমূল হাসান প্রভাত। ‘নকশী কাঁথার খোঁজে’ ছবির সঙ্গীত পরিচালনা করছেন সুরজিৎ চট্টোপাধ্যায় ও নীলাকাশ রায়। ছবির সিনেমাটোগ্রাফি করবেন সৌরভ বন্দ্যোপাধ্যায় ও রফিকুল ইসলাম। সম্পাদনায় রয়েছেন পবিত্র জানা। ছবির গল্প ও চিত্রনাট্য পরিচালক হৃষিকেশ মণ্ডল নিজে।
‘নকশী কাঁথার খোঁজে’-র গল্পে দেখা যাবে, আহমেদ, অরিত্র, সমপ্রতি এবং সন্দীপ ও আফসানা সবাই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র। হঠাৎই ইউনিভার্সিটির এই ৪ পুরনো বন্ধু ঠিক করে তারা তাদের বাংলাদেশের বন্ধু আহমেদ এর বাড়ি ঘুরতে আসবে। সেই মতোই তারা বাংলাদেশে আহমেদের বাড়িতে পৌঁছেও যায়।
হৃষিকেশ মণ্ডলের ‘নকশী কাঁথার খোঁজে’ ছবিটির বেশকিছু অংশের শুটিং বাংলাদেশে হয়ে গিয়েছে। পল্লী কবি জসীম উদদীনের ফরিদপুরের বাসভবনেও হয়েছে ছবির বেশকিছু অংশের শুটিং। বাকি অংশের শুটিং চলছে কলকাতায়। খুব তাড়াতাড়ি ভারত ও বাংলাদেশে মুক্তি পাবে ছবিটি।

mAD