সাইকেল পাওয়া ছাত্রীদের মুখে আলোর কিরন

সাইকেল পাওয়া ছাত্রীদের মুখে আলোর কিরন

March 7, 2020 499 By মিরসরাই খবর

নিজস্ব প্রতিবেদক :::
মলিয়াইশ উচ্চ বিদ্যালয়ের ফটক পেরিয়ে ভেতরে প্রবেশ করতেই দেখলাম অতিথিরা বক্তব্য শেষ করে সাইকেল বিতরণ শুরু করেছেন। দিনের আলো তখনও প্রখর হয়নি আকাশ মেঘলা বলে। কিন্তু সাইকেল পাওয়া স্কুলের ছাত্রীদের মুখে যেনো আলোর কিরন। সেই কিরনে আলোকিত মলিয়াইশ স্কুলের মাঠ, চারপাশ। সেই শুভক্ষণে হাজির হতে পেরে দেরিতে আশার মন খারাপ আর রইলো না। ততক্ষণে সাইকেল নিয়ে চালানো শুরু করেছে ষষ্ঠ শ্রেণির অকিতা রাণী পাল, সপ্তম শ্রেণির মুক্তা আক্তার, অষ্টম শ্রেণির বিবি ফাতেমা, দশম শ্রেণির জান্নাতুল নুসরাতরা। দূও থেকে মাঠজুড়ে তাদের সাইকেল চালানো দেখছিলো শত শত শিক্ষার্থীরা। কেউ হাততালি দিয়ে, কেউবা হাত নেড়ে অভিবাদন জানাচ্ছিলো তাদের।
এদের কেউ নিজের সাইকেল দেখছিলো, আবার কেউ কেউ সাইকেল পেয়ে বেশ গর্বিত মনে করছিলো নিজেকে। এসময় সাইকেল পাওয়া দশম শ্রেণির শিক্ষার্থী সাজিয়া সুলতানা মিলি ও সপ্তম শ্রেণির শিক্ষার্থী সামিয়া নুসরাত সানিয়া জানান, তারা দুজন শেখটোলা এবং পূর্ব মলিয়াইশ থেকে প্রতিদিন পায়ে হেটে স্কুলে যাতায়াত করতো। এখন থেকে তারা সাইকেলে যাতায়াত করবে। এতে তাদের সময় ও অর্থ দুই-ই বাঁচবে। সাইকেল পেয়ে তারা খুব খুশি।
বলছি চট্টগ্রামের মিরসরাইয়ে “এগিয়ে যাও নারী” শ্লোগানকে সামনে রেখে ২২ স্কুল ছাত্রীর মাঝে সাইকেল বিতরণের ওই মুহূর্তের কথা। ২২ জন স্কুল ছাত্রীকে সাইকেল দিয়েছে রোটারি ক্লাব অব চিটাগাং হিলটাউন। এরা সবাই সমাজে পিছিয়ে পরা পরিবারের সন্তান। শনিবার (৭মার্চ) উপজেলার প্রত্যন্ত এলাকায় অবস্থিত মলিয়াইশ উচ্চ বিদ্যালয় মাঠে সাইকেল বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রোটারি জেলা গভর্নর প্রিন্সিপাল লে. কর্ণেল (অব.) এম আতাউর রহমান পীর।
রোটারি ক্লাব অব চিটাগাং হিলটাউনের সভাপতি, সাংবাদিক দেবদুলাল ভৌমিকের সভাপতিত্বে অনুষ্ঠানের উদ্বোধন করেন ফার্স্ট লেডি ফিরোজা রহমান। মলিয়াইশ উচ্চ বিদ্যালয় পরিচালনা পরিষদের সদস্য মাসুদ চৌধুরীর সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, অধ্যক্ষ মোহাম্মদ কামাল উদ্দিন, রোটারি ক্লাব সাগরিকার ফার্স্ট প্রেসিডেন্ট খনরঞ্জন রায়, চিটাগাং হিলটাউনের পরিচালক প্রফেসর প্রদীপ দাশ, চিটাগাং হিলটাউনের সহ-সভাপতি ও এনজিও সংস্থা অপকার‘র নির্বাহী পরিচালক মো.আলমগীর, চিটাগাং হিলটাউনের সাধারণ সম্পাদক সাংবাদিক মো.ইউছুফ, রোটারিয়ান নাথুরাম নাথ, মলিয়াইল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জসীম উদ্দিন প্রমুখ।
প্রধান অতিথি তার বক্তব্যে বলেন বাল্যবিবাহ, ইভটিজিং, নারী নির্যাতনসহ সকল বাধা মোকাবেলা করে নারী শিক্ষার্থীদের এগিয়ে যেতে হবে। মিরসরাইয়ের প্রত্যন্ত মলিয়াইশ এলাকার মেয়ে শিক্ষার্থীরা পায়ে হেটে বহুদূর থেকে বিদ্যালয়ে আসে। এখন থেকে তারা সাইকেলে করে স্কুলে যাতায়াত করবে।

mAD
mAD