বঙ্গবন্ধুকে নিয়ে দুই কাহিনীচিত্রের প্রিমিয়ার

বঙ্গবন্ধুকে নিয়ে দুই কাহিনীচিত্রের প্রিমিয়ার

June 24, 2018 104 By মিরসরাই খবর

খবরডেস্ক::

mAD

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ডের উপর রচিত সহিদ রাহমানের গল্প ‘মহামানবের দেশে’ অবলম্বনে সিরিজ কাহিনীচিত্রের ৪র্থ ও ৫ম কিস্তি নির্মিত হয়েছে। ‘সেদিন শ্রাবণের মেঘ ছিল’ ও ‘জনক ১৯৭৫’ শিরোনামের এই কাহিনীচিত্র দুটির প্রিমিয়ার শো অনুষ্ঠিত হয়েছে শুক্রবার।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে অনুষ্ঠিত এই প্রিমিয়ার শোতে প্রধান অতিথি ছিলেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। আরও উপস্থিত ছিলেন কাহিনীচিত্র দুটির রচয়িতা সহিদ রাহমান, পরিচালকদ্বয় রাজিবুল ইসলাম রাজিব, আজাদ কালাম ও কলাকুশলীসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন মানবাধিকারকর্মী ও সাবেক উপদেষ্টা সুলতানা কামাল।

‘সেদিন শ্রাবণের মেঘ ছিল’ কাহিনীচিত্রে দেখানো হয়েছে বঙ্গবন্ধুর নৃশংস হত্যাকাণ্ডে ১৯৭৫ সালে যতোটা প্রতিবাদ হওয়ার কথা ছিল সেভাবে হয়নি। তবে দেশের বিভিন্ন জায়গায় বিচ্ছিন্নভাবে কিছু প্রতিবাদ হয়েছিল। তেমনি একটি প্রতিবাদ হয় নোয়াখালি জেলায়। বঙ্গবন্ধুকে ভালোবেসে তরুণ এক মুক্তিযোদ্ধা বাসর রাতে বউকে ছেড়ে আসেন গ্রামের স্কুল শিক্ষকের ডাকে। কিন্তু তার আর বাসর হয় না। সেনাবাহিনীর নির্যাতনে সংসারের রঙিন স্বপ্ন ভেঙে যায় নববধূর। এতে অভিনয় করেছেন আজাদ আবুল কালাম, রওনক হাসান, হিমি ও মিজানুর রহমান।

আর ‘জনক ১৯৭৫’ কাহিনীচিত্রে দেখানো হয়েছে বঙ্গবন্ধুর নৃশংস হত্যাকাণ্ডের আরেকটি প্রতিবাদ গড়ে ওঠে ময়মনসিংহ, নেত্রকোনা সীমান্ত অঞ্চলের আদিবাসী গারো সম্প্রদায়ের দ্বারা। প্রতিবাদের শাস্তিস্বরূপ নিরিহ গারোদের উপর সেনাবাহিনী অমানবিক নির্যাতন চালায়। এতে অভিনয় করেছেন তারিক আনাম খান, তমালিকা কর্মকার, আরমান পারভেজ মুরাদ, শ্যামল মাওলা ও নাফা।

mAD